এলাকায় দানবীর,চাকরি দাতা হিসাবেই পরিচিত বেসিক ব্যাংক কেলেঙ্কারির হোতা শেখ আব্দুল হাই বাচ্চু!

 



আলোচিত বেসিক ব্যাংক কেলেঙ্কারির হোতা ব্যাংকটির সাবেক চেয়ারম্যান (এমডি) শেখ আব্দুল হাই বাচ্চুর গ্রামের বাড়ি বাগেরহাট জেলার মোল্লাহাট উপজেলার আডুয়াডিহি গ্রামে। পুলিশের প্রয়াত উপপরিদর্শক শেখ আবদুল হামিদ ও ছাবেদা বেগম দম্পত্তির বড় ছেলে তিনি। তবে হাই পরিবারের কেউ এখানে থাকেন না। বাড়িটি ফাঁকাই পড়ে থাকে।


ঢাকা থেকে মাঝে মাঝে আব্দুল হাইয়ের ছোট ভাই পান্না এলাকায় আসেন। তবে রাতে কখনো থাকে এলাকায় থাকতে দেখা যায়নি। কয়েক বছর আগে বাড়ির ফটকের পূর্ব পাশে নিজেদের জমিতে মসজিদ করে দিয়েছেন তারা। গেটের ফাক দিয়ে তাকালে দেখা যায় ঢুকে বা‍‍` দিকে বিশাল কাছারি ঘর। সামনে খোলা জায়গা, তারপর সুসজ্জিত দোতলা বাড়ি।



 


আড়ুয়াডিহি মোল্লারহাট উপজেলায় পড়লেও পার্শ্ববর্তী চিতলমারী উপজেলায়ও আব্দুল হাই সমাধিক পরিচিত। মূলত সুন্দর এই বাড়িটি সবার-ই আগ্রহের জায়গা দখল করে রেখেছে। চার ভাই ও চার বোনের মধ্যে পরিবারের সবার বড় বাচ্চু। এলাকার সবাই তাকে চিনেন দানবীর, ভালো মানুষ হিসেবে। বেসিক ব্যাংকে এসব এলাকার অনেককে চাকরি দিয়েছেন তিনি।


আব্দুল হাই বাচ্চুর বিষয়ে স্থানীয় বেশ কয়েকজনের সাথে কথা হয় বাগেরহাট প্রতিনিধির। প্রতিবেশী অনেকেই ভয় পান তার বিষয়ে কথা বলতে। নাম না লেখার শর্তে ষাটোর্ধ্ব এক ব্যক্তি বলেন, আমার বাড়ি এই পাশেই। তারা বাড়ির সামনে মসজিদ করেছে। আমার বাড়ি থেকেও কাছে। তবে এ মসজিদে আমি যাই না, হেঁটে দূরে ওই মাথার মসজিদে যাই নামাজ পড়তে। আর কিছু বলবো না।




তাদের বাড়ির পূর্ব পাশের এক প্রতিবেশী বলেন, এসব মামলা টামলায় কিছুই হবে না। এইখানে স্কুল মাঠে মিটিংয়ে বাচ্চু সাহেব নিজেই বলছেন আমি যে পরিমাণ সম্পদ করে রেখে যাচ্ছি দুই চার প্রজন্ম খেয়ে শেষ করতে পারবে না।‌ তবে তেমন জমি জায়গা করেনি গ্রামে। ঢাকায় তাদের অনেক বাড়ি গাড়ি আছে। বিদেশেও বাড়ি আছে শুনছি। সবাই জানে ব্যাংক মারা টাকা। কিন্তু নানান কিছু পেয়ে কেউ মুখ খোলে না। কারন স্থানীয় প্রায় প্রতিটি পরিবারের-ই কাউকে না কাউকে চাকরি দিয়েছেন তিনি। পারিবারিক মসজিদের মুয়াজ্জিনের দুই মেয়ের স্বামীকেও চাকরি দিয়েছেন।


 


গ্রামের পশ্চিম পাড়ার কৃষক তরিকুল ইসলাম বলেন, তিনি এলাকায় অনেক কিছু করেছেন। মসজিদ মাদ্রাসা করেছেন, অনেক দান ধ্যান করেন। এই এলাকায় সবার উপকারই করেছেন। আমার এক চাচাত ভাই এর চাকরি দিছে। এলাকায় এলে আগে তো মানুষের লাইন পড়ে যেত। বড় বড় গাড়ি নিয়ে আসতো। তবে সাম্প্রতিক সময়ে আর আসে না।


 


স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, সবশেষ এক বছর আগে গ্রামে এই বাড়িতে এসেছিলেন বাচ্চু। তবে তার ছোট ভাই আসেন প্রায় নিয়মিত। তবে এলাকার অধিকাংশ মানুষ-ই জানেন না বাচ্চুর বিরুদ্ধে দুদকের মামলা- চার্জশিটের বিষয়ে।তবে টিভি, পত্রিকার মাধ্যমে কেউ কেউ জেনেছেন অর্থ কেলেঙ্কারির খবর। পশ্চিম পাড়ার মোহাম্মদ বাপ্পি বলেন, বাচ্চু সাহেব তো এলাকায় তেমন আসে না। উনার ছোট ভাই আসেন। দান ধ্যান করেন। তবে শুনেছি এখন নাকি তারা একটু বিপদে পড়েছেন। তারা যাই করুক এলাকায় কিন্তু ভালোই করেছেন। শুনছি সে (বাচ্চু) নাকি বিদেশে আছে। তার ছোট ভাই পান্না সাহেব, যিনি জাহাজের ব্যবসা করেন দিন চারেক আগেও এসে গেছেন। বিপুল নামের অপর এক ব্যক্তি বলেন, চুরি করুক আর যাই করুক এলাকার অনেকের চাকরি দিয়েছেন তিনি।‌‌ চাকরি দেওয়ার জন্য কারো কাছ থেকে টাকা নেননি। স্বাধীনের পর এলাকায় তার বাবার নামে স্কুল হয়েছে। একটা জমিও নিয়েছিলেন কলেজ করবেন বলে। এলাকার উপকারই করেছেন অনেক।


 


তবে বাচ্চুর বিষয়ে কথা বলতে রাজি হননি স্থানীয় জনপ্রতিনিধি কেউ। এলাকাবাসীর দাবি বর্তমানে রাজনীতিতে সরাসরি যুক্ত না থাকলেও এরশাদ আমলের সংসদ সদস্য ও বাগেরহাট জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু খুবই ঘনিষ্ঠ শেখ পরিবারের। সেই সূত্রে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বার মনোনয়ন থেকে নির্বাচনেও প্রভাব রয়েছে তার। এলাকায় এলে নেতারা ভরে যায়। মামলা হোক আর যাই হোক তার কিছুই হবে না বলে মনে করেন স্থানীয়রা।


 


আব্দুল হাই বাচ্চুর বাবা পাকিস্তান আমলে পুলিশে চাকরি করতেন। সন্তানদের জন্ম এখানে হলেও তারা বাইরেই বড় হয়েছে জানালেন তাদের বাড়িটির কেয়ারটেকার জাবের আলী শেখ। বাচ্চুর চাচাতো ভাইয়ের ছেলে জাবের আলী অবশ্য ওই বাড়িতে দেখাশোনা করার কথা অস্বীকার করেন। তিনি ও তার স্ত্রীর বলেন, তারা বড়লোক মানুষ, আমরা গরিব। আমাদের এক বংশ, তবে আমরা অনেক দূরের আত্মীয়। এখানে তাদের কেউ থাকেনা। তাদের ও আমাদের জন্য দোয়া করবেন।


জাতীয় পার্টি থেকে ১৯৮৬ সালের সংসদ নির্বাচনে বাগেরহাট-১ আসন (চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাট) থেকে অংশ নিয়ে শেখ আব্দুল হাই বাচ্চু সংসদ সদস্য হয়েছিলেন। ওই সময় অতিরিক্ত দায়িত্ব হিসেবে ১৯৮৮ সালের ১২ অক্টোবর থেকে ১৯৯০ সালের ৬ নভেম্বর পর্যন্ত বাগেরহাট জেলা পরিষদের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন তিনি। একই সময় তিনি ছিলেন বাগেরহাট জেলা জাতীয় পার্টির সভাপতি। ব্যক্তিগত জীবনে আবদুল হাই স্ত্রী ও দুই সন্তানকে নিয়ে ঢাকায় থাকতেন। তার অন্য ভাই-বোনেরা হলেন শেখ ওয়াহিদুজ্জামান, শেখ খালেকুজ্জামান, শেখ শাহরিয়ার পান্না, শেখ সায়িদা ভুলু, শেখ মমতাজ রুমি, শেখ শিউলি ও শেখ জনি।

সূত্র: একুশে সংবাদ 

Post a Comment

0 Comments