নিজ মালিকানাধীন ব্যাংক লুট! শীর্ষ ব্যবসায়ীর মৃত্যুদন্ড।

 



জালিয়াতি করে নিজ মালিকানাধীন ব্যাংক থেকে বিপুল ঋণ বের করে নেয়ার অপরাধে ভিয়েতনামের এক শীর্ষ আবাসন ব্যবসায়ীকে মৃত্যুদন্ডের আদেশ দিয়েছে ভিয়েতনামের আদালত।


এই আবাসন ব্যবাসায়ির নাম  ট্রুং মাই ল্যান, যিনি ভিয়েতনামের শীর্ষ রিয়েল এস্টেট কোম্পানি ভ্যান থিন ফাটের চেয়ারওম্যান।


ট্রু মাই ল্যানের বিরুদ্ধে অভিযোগ তিনি সাইগন কমার্শিয়াল ব্যাংক থেকে নামে বেনামে জালিয়াতি করে ভিয়েতনামি মুদ্রায় ১ হাজার ট্রিলিয়ন বা ৪৪ বিলিয়ন ইউএস ডলার ঋণ নিয়েছেন।


ভিয়েতনামের রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যমের খবর অনুসারে, তিনি ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত আড়াই হাজারেরও বেশি ঋণের মাধ্যমে এই বিপুল পরিমাণ ঋণ নিয়েছেন যা ছিল ঐ সময়ে ব্যাংকটির মোট বিতরণ করা ঋণের ৯৩ শতাংশ। 


এর মধ্যে বেশি কিছু ঋণ পরিশোধ করা হলেও অক্টোবর ২০২২ সাল পর্যন্ত হিসাব অনুসারে ১ হাজার ট্রিলিয়ন ডং বা ৪৪ বিলিয়ন ডলার ঋণের মধ্যে ৬৭৭ ট্রিলিয়ন ডং বা ২৭ বিলিয়ন ডলারই খেলাপি হয়ে গেছে যা আর ফেরত পাওয়ার সম্ভাবনা নাই।


তিনি ব্যাংক লুট করবার কাজে যেসব পদ্ধতি ব্যবহার করেছেন তার মধ্যে ব্যাংক একীভবনও রয়েছে।


২০১১ সালের ডিসেম্বরে ভিয়েতনামের দুর্দশাগ্রস্থ তিনটি ব্যাংক একীভূত করে গঠন করা হয় সাইগন কমার্শিয়াল ব্যাংক। ভিয়েতনামের কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনেই একীভবন হলেও, অভিযোগ হলো একীভবনটি আসলে হয়েছে ট্রুং মাই ল্যানের উদ্যোগে, তার মালিকানাধীন আবাসন কোম্পানি  ভ্যান থিন ফাটের স্বার্থ রক্ষার্থে।


একীভবনের আগে থেকেই বেনামে শেয়ার কিনে তিনি তিনটি ব্যাংকেই তার কর্তৃত্ব ও আধিপত্য নিশ্চিত করেন যা একীভবনের পরেও অব্যহত থাকে। বেনামে তিনি একীভূত ব্যাংকটির ৯১ দশমিক ৫ শতাংশ মালিকানা নিয়ন্ত্রণ করতেন। 


একীভূত সাইগন কমার্শিয়াল ব্যাংকে তার নিজের কোন পদ না থাকলেও পরিবারের সদস্য ও ঘনিষ্ঠদের বিভিন্ন সিনিয়র পজিশানে বসানোর মাধ্যমে তিনি ব্যাংকটির কার্যক্রম নিয়ন্ত্রণ করতেন এবং দেশে বিদেশে প্রায় ১ হাজার ভুয়া শেল কোম্পানির নামে ব্যাংকটি থেকে এই বিপুল পরিমাণ ঋণ বের করে নিয়েছিলেন।

Post a Comment

0 Comments